Archives

কবিতার জন্মসূত্র

কথা

কবিতার সঙ্গে গল্পের একটা গভীর সম্পর্ক আছে। কোন মাধ্যমের সঙ্গেই বা নেই! আর সঙ্গীত, দর্শন, চিত্রকলা, নাটক, চলচ্চিত্রসহ প্রায় সবার সঙ্গেই কবিতার অদৃশ্য-আত্মীয়তা। কিন্তু গল্পের সঙ্গে কবিতার সম্পর্কটি এ কারণে নিবিড় যে, অনেক সফল ও শক্তিমান কবিতাই একটা গল্পের ওপর ভর করে নির্মিতি পায়।

অন্যদিকে নিজের কবিতা নিয়ে প্রত্যেক কবিরই থাকে কোনো না কোনো গল্প। সেগুলো প্রায় সবসময়েই থাকে অদৃশ্য। কিন্তু এই গল্পগুলোই কবিতার উৎসমূল বা ভিত্তি হিসেবে কাজ করে। এই রচনায় থাকল দুটি কবিতার তৈরি হওয়ার তেমনি কিছু আড়াল-গল্প।

 

কবিতা

 

অ্যান্টেনা

একটা সময় ছিল যখন শহরে-বন্দরে প্রায় সব বাড়িরই ছাদে বা চালে টিভি অ্যান্টেনার দেখা পাওয়া যেত। দিন নেই, রাত নেই, গ্রীষ্ম নেই, বর্ষা নেই সে দাঁড়িয়ে থাকে একা। তার চারপাশে ঘিরে থাকে কেবলই শূন্যতা। তবে শূন্যতার মধ্যেই তার অস্তিত্ব নিহিত এবং তার কাজও শূন্যতার সঙ্গেই। শূন্যে শূন্যে যে কথা শব্দ দৃশ্য স্বর সুর ভেসে আসে, একটি নির্দিষ্ট সীমার মধ্য থেকে তাকে ধরে এনে সে ঘরের মধ্যে পাঠায়। কিন্তু ধাতব এই বস্তুটি কি কেবলই নিষ্প্রাণ বা তার কি কোনো সক্রিয় সত্তা নেই? এইসব ভাবনা থেকেই জন্ম এই ক্ষুদ্র কবিতাটির:

 

নিঃসঙ্গ অ্যান্টেনা

কথা বলে

আকাশের সাথে